Home আসানসোল আসানসোলে কয়লাখনি বন্ধের নোটিস ও বেসরকারিকরণের বিরুদ্ধে ১৮ অগস্ট দেশব্যাপী ধর্মঘটের ডাক!

আসানসোলে কয়লাখনি বন্ধের নোটিস ও বেসরকারিকরণের বিরুদ্ধে ১৮ অগস্ট দেশব্যাপী ধর্মঘটের ডাক!

0
আসানসোলে কয়লাখনি বন্ধের নোটিস ও বেসরকারিকরণের বিরুদ্ধে ১৮ অগস্ট দেশব্যাপী ধর্মঘটের ডাক!

আসানসোল: উপার্জনের থেকে ব্যয় বেশি হওয়ার কারণ দেখিয়ে ইস্টার্ন কোল্ডফিল্ড লিমিটেড তাদের ক্ষতিতে চলা দশটি কয়লাখনি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।এই বিষয়ে একটি সার্কুলার জারি করেছে ইস্টার্ন কোল্ডফিল্ড লিমিটেড। এই সিদ্ধান্তের বিরুদ্ধে গর্জে উঠেছে দলমত নির্বিশেষে সব শ্রমিক সংগঠনগুলো। তাঁদের দাবি সুপরিকল্পিতভাবে ইস্টার্ন কোল্ডফিল্ড লিমিটেড কয়লাখনিগুলো বন্ধ করে দেওয়া চক্রান্ত করা হচ্ছে।

কীভাবে চক্রান্ত করছে? সেই কারণ ব্যাখা করে শ্রমিক সংগঠমের নেতারা বলেন, “ খনিগুলিতে যদি সত্যিই ক্ষতি হয় তাহলে আরও বেশি করে উৎপাদন বাড়িয়ে খনিগুলিকে লাভের মুখ দেখানো হচ্ছে না কেন? যে খনিগুলোকে বন্ধ করে দেওয়া হচ্ছে সেইসব খনির শ্রমিকদের অন্য খনিতে পাঠিয়ে দেওয়া হচ্ছে। কিন্তু বাড়তি শ্রমিক পাঠিয়ে দিয়ে সেই খনির উতপাদন বাড়ানো হচ্ছে না । যার ফলে কয়েকমাস বাদে সেই খনিতেও আয়ের থেকে ব্যয় বেশি হয়ে যাচ্ছে। যার ফলে খনিগুলোকে ক্ষতির মুখে পড়তে হয়। তখন আবার সেই খনিটিও বন্ধ করে দেওয়া হবে। এইভাবে একের পর এক খনি বন্ধ করে শ্রমিকদের অনিশ্চিৎ ভবিষ্যতের মুখে ঠেলে দিচ্ছে ইস্টার্ন কোল্ডফিল্ড লিমিটেড।“

তাই যে ১০টি খনি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইস্টার্ন কোল্ডফিল্ড লিমিটেড তার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে এখানকার শ্রমিক সংগঠনগুলো। গল্প এখানেই শেষ নয়, দেশের ৪১টি কয়লা খনি বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। আগামী ১৮ অগস্ট তার নিলাম হবে। সেই নিলামের বিরোধিতা করেও আন্দোলনের পথে যাচ্ছে কয়লা শ্রমিক সংগঠন। সেই লক্ষ্যে ১৮ অগস্ট দেশজুড়ে কোলিয়ারি শ্রমিক সংগঠনের পাশাপাশি অন্যান্য সংস্থার শ্রমিক সংগঠনগুলোও ধর্মঘটে সামিল হচ্ছে বলে জানা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here