করোনা পরিস্থিতির মাঝে পথ স্কুল নির্মাণ করে নজীর গড়লেন জামুড়িয়ার শিক্ষক দীপনারায়ণ নায়েক

জামুড়িয়া: করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্ব মেনেই পঠন পাঠন চালিয়ে যাচ্ছেন শিক্ষক দীপনারায়ণ নায়েক। তিনি রাস্তার উপর নির্মাণ করেছেন পথ-স্কুল। পশ্চিম বর্ধমানের জামুরিয়া এলাকার অকুস্থল নামক স্থানে – মূলত আদিবাসী-পিছিয়ে পড়া ছেলে মেয়েদের জন্য এই পথ-স্কুল চালু করেছেন শিক্ষক দীপনারায়ণ নায়েক। আসলে, কোরোনা-লকডাউনের জেরে ইতিমধ্যেই প্রায় পাঁচ মাস বন্ধ স্কুল। স্বাভাবিক ভাবেই বই-স্কুল থেকে বেশ খানিকটা দূরে পড়ুয়ারা। আর বেসরকারি ইংরাজি মাধ্যম স্কুলগুলিতে অনলাইন পঠন পাঠন চললেও পড়াশুনা শিকেয় উঠেছে সরকারি স্কুলগুলিতে।

তাই আদিবাসী প্রাথমিক স্কুলের ওই শিক্ষক একক উদ্যোগে পাড়ায় পাড়ায় স্কুলের পড়ুয়াদের নিয়ে পড়াশোনা করাচ্ছেন। সামাজিক দূরত্ব বজায় রেখে, পড়ুয়াদের মুখে মাস্ক পরিয়ে, হাত সেনিটাইজ করিয়ে প্রতিদিন চলছে পঠন পাঠন। জামুড়িয়ার তিলকা মাঝি আদিবাসী প্রাথমিক বিদ্যালয়ে’র শিক্ষক দীপনারায়ণ নায়েক। জামুড়িয়ার প্রত্যন্ত গ্রাম জবা। সেখানকার আদিবাসী পাড়ায় পড়ুয়াদের পড়াচ্ছেন। শুধু পড়াশুনা করানোই নয়, নিজ উদ্যোগ ‘মিড-ডে’ মিলও চালু করেছে। থাকছে- পাউরুটি, কলা, ডিম ও মিষ্টির প্যাকটে। নিত্যদিনই। খোলা মাঠে, পাড়ার ফাঁকা রাস্তা, বাঁশ বাগানে অথবা মন্দির চত্বরে সোম থেকে শুক্র সপ্তাহে পাঁচ দিন চলছে ক্লাস। বাংলা, ভূগোল ,ইতিহাস, অঙ্কের পাশাপাশি শরীর চর্চার ক্লাসও নিচ্ছেন মাস্টারমশাই।

কোরোনা সংক্রমণ রুখতে পড়ুয়াদের শেখাচ্ছেন কীভাবে নিজেকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। জামুড়িয়ার ন’নম্বর ওয়ার্ডের আদিবাসী পাড়া, শিমুলিয়া পাড়া, কাঁঠাল পাড়া, মালতী পাড়া, বাউরি পাড়া, নীচু জবা পাড়া, উপর জবা পাড়া এলাকায় খুদে পড়ুয়াদের নিয়ে চলছে স্পেশাল ক্লাস। আর্থিকভাবে পিছিয়ে পড়া এই পড়ুয়াদের প্রয়োজনীয় শিক্ষা-সামগ্রী, পেন, পেন্সিলও দিচ্ছেন শিক্ষক দীপনারায়ণ নায়েক। দীপনারায়ণের কথায়, “কোরোনার আবহে সমাজের বিভিন্ন স্তরের মানুষ যেমন ডাক্তার, স্বাস্থ্যকর্মী, পুলিশ, এমনকি সাফাই কর্মীরা ঘরে বসে নেই। নিজেকে সুরক্ষিত রেখে দায়িত্ব পালন করে চলেছেন।

একজন শিক্ষক হয়ে আমি ঘরে কীভাবে বসে থাকতে পারি?” নিজের দায়বদ্ধতার কথা মনে করিয়ে দিয়ে তিনি আরও বলেন, “রাজ্য সরকার আমাকে মাস গেলে সময়ে বেতন দিয়ে দিচ্ছে। আমার কর্তব্য ও দায়িত্ব কিছু রয়েছে। সেই কাজটাই আমি করছি। “মাস্টারমশাইয়ের এই কাজে আপ্লুত-উদ্বুদ্ধ অভিভাবকরাও। বলছেন,”আমরাও উদ্বুদ্ধ হয়েছি। মাঝে মাঝে কমিউনিট কিচেন করে পড়ুয়াদের মিড ডে মিলের ব্যবস্থা করছি আমরা।” দীপনারায়ণের এই কাজে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন স্কুলের অন্যান্য শিক্ষকরাও। ইতিমধ্যেই গোটা তিনেক কমিউনিটি কিচেন গড়ে খাবার তুলে দিচ্ছেন তাঁরা।