পরীক্ষার ফি কে কন্দ্র করে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ

আসানসোল: করোনা পরিস্থিতিতে লকডাউনের সময় বেসরকারি স্কুল ও শিক্ষা প্রতিষ্ঠানগুলির ফি বৃদ্ধি নিয়ে সরব হয়েছিলেন অভিভাবকরা। প্রশাসনকেও হস্তক্ষেপ করতে হয়েছে বিভিন্ন ক্ষেত্রে। এবার পশ্চিম বর্ধমানে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে পোস্ট গ্রাজুয়েশন বিভাগের পরীক্ষার ফি মাত্রাতিরিক্ত বাড়ানোর অভিযোগ ওঠে। যার প্রতিবাদে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রছাত্রীরা বিক্ষোভ দেখালেন মঙ্গলবার।

ছাত্রছাত্রীদের বক্তব্য কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের পি জি কোর্সের পূর্বের পরীক্ষার ফি ছিল ৩৭৫ টাকা, তা প্রায় চার গুণ বাড়িয়ে ১ হাজার ৩৫০ টাকা করা হয়েছে।তারই প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের গেটের বাইরে দীর্ঘক্ষণ বিক্ষোভ দেখাল ছাত্রছাত্রীরা।

বিক্ষোভকারী ছাত্রী অর্পিতা রায় বলেন, “রাজনৈতিক সংগঠনের হয়ে বিক্ষোভ দেখাতে আসিনি। নিজেদের দাবি নিয়ে এসেছি। ফি বৃদ্ধি নিয়ে হুমকিও দেওয়া হয়েছে ৷ বলা হয়েছে, যদি বর্ধিত ফি না দিই তাহলে মার্কশিট দেওয়া হবে না। আমরা উপাচার্যকে মেল করেছি। উনি উত্তরে স্পষ্ট করেছেন, যে পরীক্ষার ফি কমানো হবে না।”

এই পরিস্থিতিতে কোন ছাত্র সংগঠন সক্রিয় ভাবে প্রতিবাদে সামিল হয়নি ।তারা মুখে শিক্ষার্থীদের স্বার্থের কথা মুখে বললেও বাস্তবে তাদের জন্য কাজ করছে না।