সাম্প্রদায়িক সম্প্রীতির দৃষ্টান্ত তৈরী হলো চুরুলিয়ায়

জামুড়িয়া: কাজী নজরুল ইসলামের জন্ম ভিটা চুরুলিয়ায় এক হিন্দু ব্যক্তির মৃতদেহ সৎকার করে এক মুসলিম সম্প্রদায়ের মানুষজন।এবং তারা হিন্দুদের রীতি মেনেই সেই সৎকার করেন। জামুড়িয়া থানার অন্তর্গত চুরুলিয়া গ্রাম যেখানে কাজী নজরুল ইসলামের জন্মস্থান। সেই চুরুলিয়া পঞ্চায়েতের অন্তগত দেশের মহান গ্রামে ২৩০ টি পরিবারের মধ্যে একটা মাত্রই হিন্দু পরিবার থাকে এবং সেই হিন্দু পরিবারের এক সদস্যের মৃত্যুতে গ্রামের গোটা মুসলিম সম্প্রদায়ের মানুষেরা তার সৎকার করতে এগিয়ে এলেন। ওই হিন্দু পরিবারের মৃত ব্যক্তি রামধনু রজকের(৮০) বার্ধক্যজনিত কারণে মৃত্যু হয়।

মৃত্যুকালে তার দুই সন্তান রেখে গেলেও এক সন্তান মানসিক ভারসাম্যহীন ও অন্যজন কর্মসূত্রে বাইরে থাকেন। গ্রামে একজন মাত্র হিন্দু পরিবার থাকায় গ্রামের মুসলিম সম্প্রদায়ের মানুষ তার চিকিৎসার জন্য সবকিছুই ব্যবস্থা করেছিলেন। মৃত্যুর পর তাঁর দেহ সৎকার করার জন্য হিন্দু ধর্মীয় রীতি নীতি মেনে কাজ সম্পন্ন করলেন। যা শিল্পাঞ্চলে সাম্প্রদায়িক সম্ম্প্ৰিতির দৃষ্টান্ত তৈরি হলো। গ্রাম স্থানীয় বাসিন্দা সেক ফেরদৌস জানান রামধনু রজক খুব ভালো মানুষ ছিলেন। তার সন্তানরা কর্মসূত্রে বাইরে থাকলেও তার আরেক সন্তান মানসিক ভারসাম্যহীন। বর্তমানে গোটা দেশে হিন্দু ও মুসলমানদের নিয়ে রাজনৈতিক নেতারা বিভ্রান্ত ছড়াচ্ছে।

তাদের উদ্দেশ্যে বলব আমরা এই দেশে হিন্দু ও মুসলমান ভাইয়ের মতন আছি। আমাদের মধ্যে কোনো বিভেদ সৃষ্টি করা যাবেনা। যিনি মারা গেছেন তিনি ধর্মীয়ভাবে হিন্দু হলেও তিনি আমাদের গ্রামেরই একজন সম্মানীয় ব্যক্তি ছিলেন।