দুর্গাপুরের বেসরকারি কারখানায় ধুন্ধুমার

দুর্গাপুর: INTTUC জেলা সভাপতি ও দুর্গাপুর পশ্চিমের বিধায়ক বিশ্বনাথ পরিয়ালের উপস্থিতিতে দুর্গাপুরের সাগরভাঙ্গায় একটি বেসরকারী কারখানায় ধুন্ধুমার ঘটনা ঘটে। পুলিশ পরিস্থিতি সামাল দিতে লাঠিচার্জ করেছিল বলে অভিযোগ করা হয়েছে। তবে পুলিশ তা মানেনি।

কারখানা সূত্রে জানা গেছে, দুর্গাপুর পৌরসভার কয়েকজন কাউন্সিলর সহ বিশ্বনাথ বাবু এদিন সকাল সাড়ে দশটা থেকে কারখানার গেটে প্রতিবাদ শুরু করেন। স্থানীয় জনগণের একটি অংশও উপস্থিত ছিলেন। বিশ্বনাথ বাবু দাবি করেছিলেন যে তিনি এ দিন কোনও রাজনৈতিক কর্মসূচি করেননি। সংগঠনের জেলা সভাপতি সাথে ‘সৌজন্য সাক্ষাত’ করার জন্য এসেছিলেন।

বিশ্বনাথ বাবু গণমাধ্যমের কাছে অভিযোগ করেছিলেন যে কারখানার অভ্যন্তরে কিছু শ্রমিক এবং কিছু কর্মকর্তা তাকে প্রবেশ করতে দেয়নি। তাঁদের কালো পতাকা দেখানো হয়। “আমরা কারখানায় প্রবেশ করব,” তিনি প্রকাশ্যে বলেছিলেন। আমরা কর্তৃপক্ষকে আগাম জানিয়ে এসেছি। তবুও, আমাদের আটকানো হয়েছে”

পরিস্থিতি মোকাবেলায় পুলিশ কারখানার গেটকে ব্যারিকেড করেছিল। ব্যারিকেড ভাঙার চেষ্টা করা হয়েছিল বলে অভিযোগ করা হয়। স্থানীয় সূত্রে খবর, প্রথমদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে ছিল। তবে পরে পরিস্থিতি বদলে যায় বিকেলে। অভিযোগ, কিছু লোক ওই এলাকায় বিশ্বনাথবাবুর অনুগামী এবং জোর করে সংগঠনের অভ্যন্তরে কারখানায় প্রবেশ করেন বলে জানা যায়। অভিযোগ করা হয় যে ভিতরে থাকা লোকজন এবং বিশ্বনাথবাবুর অনুগামীরা একে অপরকে রড ও লাঠি দিয়ে আক্রমণ করেছিল। উভয় পক্ষের অনেকেই আহত হয়েছেন। তবে বিশ্বনাথ বাবু আক্রমণ চালানোর অভিযোগ অস্বীকার করেছেন।

এই পরিস্থিতিতে কারখানা চত্বরে শব্দ অবরুদ্ধ আছে। স্থানীয় লোকজনের একটি অংশ দাবি করেছে যে পুলিশ লাঠিপেটা দিয়ে এলাকাটি সরিয়ে নিয়েছে। পার্টির মধ্যে বিশ্বনাথবাবুর অনুগামী হিসাবে পরিচিত পৌরসভার ৪ নম্বর বোরের সভাপতি চন্দ্রশেখর বন্দ্যোপাধ্যায় দাবি করেছেন, “আমার হাতে একটি পুলিশ স্টিক রয়েছে।” নাম প্রকাশে অনিচ্ছুক কারখানার আধিকারিকরা এই ঘটনায় কোনও জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছেন। তবে এক কারখানার আধিকারিক দাবি করেছেন যে বিশ্বনাথ বাবু ইতিমধ্যে কারখানায় গিয়েছিলেন। সকালে কারখানায় হাজির হওয়ায় নিরাপত্তার কারণে কারখানার গেটটি বন্ধ রাখতে হয়েছিল। পরিস্থিতির দাবিতে কারখানাটি দিনের জন্য বন্ধ ছিল বলেও দাবি করেন তিনি। এ দিনের পরিস্থিতির জেরে কারখানায় উৎপাদন বন্ধ ছিল বলেও তাঁর দাবি।